কে এই ভেকু মহিদুল? দুর্গাপুরে মাছ মারামারির মতো চলছে অবৈধ পুকুর খনন

কে এই ভেকু মহিদুল? দুর্গাপুরে মাছ মারামারির মতো চলছে অবৈধ পুকুর খনন

কে এই ভেকু মহিদুল? দুর্গাপুরে মাছ মারামারির মতো চলছে অবৈধ পুকুর খনন
কে এই ভেকু মহিদুল? দুর্গাপুরে মাছ মারামারির মতো চলছে অবৈধ পুকুর খনন

স্টাফ রিপোর্টার : রাজশাহীর দুর্গাপুর উপজেলার ভূমিদস্যু কে এই ভেকু মহিদুল। কার খুঁটির জোরে ভেকু মহিদুল চুক্তি নিয়ে দিন রাত অবৈধ পুকুর খনন করছেন।

অনুসন্ধানে বেরিয়ে আসে তার সকল চিত্র। সে ৫ বছর পূর্বে বিভিন্ন নেতার কাছ থেকে ও এলাকাবাসীকে ভয় দেখিয়ে টাকা পয়সা নিয়ে জীবিকা নির্বাহ করতেন। তখন থেকে বর্তমান পর্যন্ত তার নামে হাফ ডর্জন খানিক মামলা চলমান আছে। তার অত্যাচারে এলাকার নিরীহ লোকজন অতিষ্ঠ হয়ে গেছে। টাকা না দিলে মারপিট করতেন। সেই মহিদুল হঠাৎ করেই আঙ্গুল ফুলে কলা গাছ হয়েছেন। প্রশাসন ও সাংবাদিক দেরকে ম্যানেজ করে চুক্তি ভিত্তিক বেশ কয়েকটি ৩ ফসলি জমিতে অবৈধ পুকুর খনন করছেন। বলেও অভিযোগ পাওয়া গেছে।

এলাকাবাসী সুত্রে জানাযায়, দুর্গাপুর উপজেলার নামুদরখালি আংরার বিলে আওয়ালের ১ শত বিঘার ৩ টি পুকুর খনন করছেন। আর এই পুকুর খননের দায়িত্ব নিয়েছেন দৈনিক সোনালী সংবাদের পৌর প্রতিনিধি এম আর মিজান মাহি। সেখানে ভেকু মহিদুলের ভেকু দিয়ে পুকুর খনন করা হচ্ছে। তার পার্শে ইউ পি সদস্য সাব্দুল,আব্দুল্লাহ, মিঠু, স্বপন, পুকুর খনন করছেন প্রায় ২ শত বিঘা। সেখানে ভেকু মহিদুল ভেকু সরবরাহ করেন। একই জায়গায় পুকুর খনন করছে ৭ বিঘা। সেখানেও ভেকু সরবরাহ করেন মহিদুল। খাসভাগ মরাবিলের ৩ ফসলি জমিতে অবৈধ পুকুর খনন করছেন, মোসাদ্দেক মাস্টার ১২ বিঘা, করিম ১২ বিঘা, আল আমিন ১৬ বিঘা, সাইফুল ইসলাম ৯ বিঘা, রাস্তার পশ্চিম পার্শে নুর ইসলাম ৪০ বিঘার ২ টি পুকুর, জাকিরের ৭ বিঘা সবগুলোর ভেকু সরবরাহকারী মহিদুল। অপর দিকে নারায়ণপুর বিলে ৩ ফসলি জমিতে অবৈধ পুকুর খনন করছেন বি এন পির দুর্গাপুর উপজেলার সাবেক সভাপতি ও ৪ নং দেলুয়াবাড়ী ইউনিয়ন পরিষদের সাবেক চেয়ারম্যান গোলাম সাকলায়েন এর ২ টি পুকুর খনন করছেন ৪০ বিঘা। ইচব পুকুর খনন করছেন ১২ বিঘা, জমসেদ পুকুর খনন করছেন ১০ বিঘা, সবগুলোতেই ভেকু দিয়েছেন ভেকু মহিদুল। আর এই ভেকুর মহিদুল প্রশাসন ও সাংবাদিককে ম্যানেজ করার নাম করে খাম্বা খরচ বাবদ বিঘা প্রতি ১০ থেকে ১২ হাজার টাকা করে নিয়ে নিজের আখের গোজাচ্ছেন। এলাকার কৃষকেরা অবৈধ পুকুর খননকারী বিরুদ্ধে আইনানুক ব্যবস্হা গ্রহনের জন্য উদ্ধর্তন কর্মকর্তার কাছে জোরালো দাবী জানিয়েছেন। এব্যপারে ভেকু মহিদুল এর কাছে এ এস আই শাহীনের উপস্থিতিতে দুর্গাপুর থানার মূল ফটকের সামনে জানতে চাইলে বলেন, আপনারা কিসের সাংবাদিক? এসব সাংবাদিক আমার পকেটে থাকে। প্রশাসন আমার হাতে আছে, আসলে আমার এখন নেতাদের সাথে ভাল সম্পর্ক নাই থাকলে এসব সাংবাদিক টাংবাদিককে দেখে ছাড়তাম।

বিষয়গুলো নিয়ে দুর্গাপুর উপজেলার নির্বাহী অফিসার মহসীন মৃধার সাথে কথা বলা হলে তিনি বলেন, এতো অভিযোগ যে বলার মতো না, গত কাল মোবাইল কোর্ট দিয়ে গোপিনাথপুরে ২ টি ভেকু মেশিন ভেঙ্গেছি। আপনি আজ আমার অফিসে দেখা করবেন। এদিকে তিন ফসলি জমিতে অবৈধ পুকুর খনন বন্ধে জোর দাবী জানিয়েছেন, দুর্গাপুর মডেল প্রেসক্লাব। দুর্গাপুরে তিন ফসলি জমিতে অবৈধ পুকুর খনন বন্ধ না হলে মানববন্ধন করবেন বলে হুঁশিয়ারি দিয়েছেন, দুর্গাপুর মডেল প্রেসক্লাব এর সভাপতি।

মতিহার বার্তা ডট কম: ১০ জানুয়ারী ২০২১

খবরটি শেয়ার করুন..

Leave a Reply